1. admin@bomkesh.news : admin :
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১০:১৫ অপরাহ্ন

হিরো অ্যাওয়ার্ড পেলেন “গিরিধর দে”

  • আপডেট সময় : রবিবার, ১৮ ডিসেম্বর, ২০২২
  • ১৩২ বার পঠিত

স্বেচ্ছাশ্রমে নিজ উদ্যোগ ও অর্থায়নে দেশ ও জাতির কল্যাণে কাজ করার স্বীকৃতিস্বরুপ ‘হিরো অ্যাওয়ার্ড ২০২২’ পেলেন গিরিধর দে। বাংলাদেশের সর্ববৃহৎ ইতিহাসচর্চা কেন্দ্রিক সংগঠন ও সংগ্রহশালা ‘বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র’ নামক একটি প্ল্যাল্টফর্ম প্রতিষ্ঠা ও পরিচালনার জন্যই এই পুরস্কার পান তিনি।

গতকাল (১৭ ডিসেম্বর) দুপুরে বাংলাদেশ লায়ন্স ফাউন্ডেশনের উদ্যোগে এবং আরভি ফাউন্ডেশনের আয়োজনে লিডারস সামিট ও হিরো অ্যাওয়ার্ড ২০২২ অনুষ্ঠানে দেশের প্রায় দুই হাজার আবেদনকারী সংগঠনের ভেতর বিজয়ী ঘোষিত হয়ে পুরস্কার গ্রহণ করেন গিরিধর দে। এ-সময় তাঁর হাতে পুরস্কার তুলে দেন একুশে পদক প্রাপ্ত অভিনেত্রী সুজতা আজিম ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো: শহীদুর রশিদ ভূঁইয়া।

গিরিধর দে একজন সমাজকর্মী ও তরুণ গবেষক। দেশব্যাপী বাংলার আবহমান ইতিহাস, ঐতিহ্য, সংগ্রাম, সংস্কৃতি, প্রত্মতাত্ত্বিক নিদর্শণের ঐতিহাসিক দলিলাদি সংগ্রহ, চর্চা, গবেষণা, প্রচার, তথ্যবিকৃতিরোধ ও ডিজিটালভাবে সংরক্ষণের পাশাপাশি বিভিন্ন সমাজসেবামূলক কাজেও করেন তিনি। তাঁর প্রতিষ্ঠিত প্ল্যাল্টফর্ম ‘বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র’ এখন সাড়া দেশে তুমুল আলোচিত। শুধুমাত্র অনলাইনেই ফলোয়ার সংখ্যা প্রায় ১৫ লাখ । প্রতি সপ্তাহে তাঁদের রিচ/পাঠক সংখ্যা প্রায় আড়াই কোটি । ঐতিহাসিক দলিলাদি সংগ্রহ ও তথ্যবিকৃতিরোধ ২০১৬ সালে এর যাত্রা। ৬ বছরে যার সংগ্রহ সংখ্যা প্রায় ৮০ হাজার। ভবিষ্যতে ডিজিটাল মিউজিয়াম করতে চান তাঁরা।

গিরিধর দে-এর জন্ম ২ ডিসেম্বর ১৯৯৫ সালের ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলার চাঁদহাট গ্রামের এক উচ্চবংশীয় পরিবারে। পিতা সুধীর কুমার দে ও মা রীনা রানী দে। গিরিধরের শৈশব গ্রামেই কেঁটেছে। তিনি চাঁদহাট বাজার উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও মুকসুদপুর কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং স্নাতক ও স্নাতকোত্তর সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর থেকে অতি সম্প্রতি হিসাববিজ্ঞান বিষয়ে সম্পন্ন করেছেন। তিনি ‘বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র’-এর প্রতিষ্ঠাতা ও পরিচালক। দেশব্যাপী ভিন্নধর্মী উদ্যোগ ও দেশ ও মানুষের কল্যাণে কাজ করে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২১’ সহ নানাসময়ে নানা পদকে ভূষিত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Bomkesh.News
Theme Customized By Shakil IT Park