1. admin@bomkesh.news : admin :
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১১:১৯ অপরাহ্ন

যেসব পানীয় অ্যাসিডিটি কমায়

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০২২
  • ২০ বার পঠিত

শীতকাল মানেই উৎসবের মৌসুম। আর উৎসব মানেই ভালোমন্দ খাওয়া দাওয়া। এ পরিস্থিতিতে অনিয়মের কারণে অনেক সময়ই অ্যাসিডিটি ও বুকজ্বালার মতো সমস্যা দেখা দেয়। যদি ঘনঘন এই সমস্যা দেখা দেয় তাহলে বিশেষ কিছু পানীয় খেতে পারেন। এতে উপকার পাবেন। আরেকটি ভালো ব্যাপার হল, এসব পানীয়র কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। অ্যাসিডিটি ও বুকজ্বালা দূর করতে যেভাবে ঘরোয়া পানীয় তৈরি করবেন-

জিরার পানি: পেটের জ্বালাপোড়া তাৎক্ষণিকভাবে শান্ত করতে জিরা পানি খুবই উপকারী। জিরায় উপস্থিত ফাইবার এবং খনিজ হজম প্রক্রিয়া উন্নত করে। সেই সঙ্গে বিপাকক্রিয়া ঠিক রাখে এবং পেটের ব্যথা থেকেও আরাম দেয়। এই পানীয় তৈরি করতে ২ চামচ জিরা ২ কাপ পানিতে দশ মিনিট ধরে ফোটান। এবার তা হালকা গরম অবস্থায় পান করুন।

মৌরির পানি : পেট জ্বালাপোড়া, ডায়রিয়ার মতো সমস্যা দূর করার পাশাপাশি রক্ত পরিষ্কার ও ওজন কমাতেও মৌরি বেশ সহায়ক। এই জন্য মৌরির কিছু বীজ কাঁচা বা ভাজা উভয়ভাবেই খেতে পারেন । এছাড়া সকালে উঠে খালি পেটেও মৌরি পানি খেতে পারেন আগের দিনের খাবার হজম করতে। সারা রাত ১ কাপ পানিতে ১ চামচ মৌরি ভিজিয়ে রাখুন। সকালে মৌরিসহ সেই পানি একটু ফুটিয়ে ছেঁকে নিয়ে পান করুন। তাৎক্ষণিক অ্যাসিডিটি দূর করতে চাইলে ১ চামচ মৌরি চিবিয়ে ১ গ্লাস গরম পানি পান করুন।

আদা চা : আদার মধ্যে উপস্থিত অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান শরীরে অ্যাসিডিটির জন্য দায়ী ব্যাকটেরিয়া মেরে ফেলতে উপকারী। এই পানীয়টি তৈরি করতে আদা কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। পানির রং পরিবর্তন হলে তাতে মধু মিশিয়ে পান করুন। চাইলে আদা পানিতে ফুটিয়ে নিয়েও পান করতে পারেন। আদা খেলে গলা ব্যথাও ভালো হয়। শীতকালে প্রতিদিন আদা চা পান করতে পারেন।

অ্যালোভেরা জুস: অ্যালোভেরায় থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য হজম প্রক্রিয়াকে শক্তিশালী করে । এতে পেটের অনেক সমস্যা দূর হয়। এর রস পান করলে একজন ব্যক্তি পেটের জ্বালা এবং ব্যথা উভয়ই থেকে মুক্তি পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Bomkesh.News
Theme Customized By Shakil IT Park